মুনিয়া


মুনিয়া,
আমি বলছি না আমাকে ভালোবাসতেই হবে।
আমি চাই না, তুমি হেরে যাও। তবে যদি, ওটা নিয়তি থাকে, তাহলে আমার হাত নেই ওতে। আমি মুগ্ধ! এটা বলতে চাই না।
বিশ্বাস করো, মিষ্টিভেজা অদ্ভূত লেগেছে আমার কাছে। জানতে চাচ্ছ কি? ওটা তোলা থাক!
আরেকটা ব্যাপার, শুধু অদ্ভূত না, অদ্ভূত সুন্দরও লেগেছে। ইচ্ছা হলে এসো একদিন। এক কাপ কফির সাথে প্রতিদানের হিসাব মেলাব। অথবা, শূণ্য থাক কিছু ঘর।
মুনিয়া, জানি, ক্ষুধার্ত বাজ সুচতুর চোখে খুঁজে মুরগির ছানা। তুলতুলে অমন সুন্দর ছানার সৌন্দর্য তার কেবল ভোজনেই। বোকা গাধাগুলো কেবল আফসুস করে; অসীম মায়ার অপচয় দেখে। মুরগির ছানা কেবলই হারায় বাজের হিংস্র সুন্দর চোখে; স্বকীয়তা।
মুনিয়া আমি বলছি না, আমাকে ভালোবাসো।
আমি চাই, শুধু নির্জনে, কিংবা ঘুমোতে যাওয়ার আগে অথবা সপ্তাহান্তে আমাতে বিলীন হও।
আমি চাই না, তুমি আমাকে ভালোবাসো। আমি চাই, তুমি হিসাব করতে শেখো, “ জীবনের হাজারো পাঠের মাঝে দু চারটে পাঠ আর অমন কি!”
28-06-2016

Comments

Popular posts from this blog

ভালোবাসি

নদী

স্বাধীনতা