দিনগুলো


দিনগুলো ঠিক যাচ্ছে কেটে যেমন যাবার,
নেইকো আশা অতীতকে আর ফিরে পাবার।
চাঁদ দেখে আর ভাবি না কো, সুখের স্বপন,
অলীক মাঠে করি না আর বিজের বপন।
সময় আমার যায় যে কেটে তোমায় ছাড়া,
চাঁদ দেখেও, দেখি না কো, হই না আমি আত্মহারা।
তোমায় বিনে, জীবনটা যে, শূন্য মরু।
মরুতো হয় জলাবহীন, নেইকো তরু।
নির্বিকারে হয়তো দেখো যাচ্ছে কেটে তোমার দিন
বুঝবে ঠিকই সময় হলে বাড়ছে শুধুই তোমার ঋণ
হয়তো তখন থাকবে না আর আমার তোমার মনের মিল
অনেক বড় হয়তো হবো, খুলবে না আর ছোট্ট আমার মনের খিল।
তারপরও তো দিন কেটে যায় যাচ্ছে যেমন।
হই উদাসীন কিংবা আমি নই কো তেমন।
কী আসে যায়? দিনগুলো মোর যাক না কেটে।
সময় হলেই হয়তো পাবো, সুখগুলো ঠিক আসবে হেঁটে।
আগে-পরে যে যাই বলুক, ইচ্ছেমত বলুক পাগল
কিংবা কেউ আগ বাড়িয়ে মনের খেদে বলুক ছাগল
অবহেলায় দিক না ঠেলে আমায় যতই।
আমি আছি, যেমন ছিলাম, আমার মতই।

বি : দ্র: কিশোর কবিতাটাকে 4 মাত্রায় পড়লে মজা পাবেন। অন্যথায় ছন্দের তালের মহত্ব বুঝতে অক্ষম হবেন। এটাকে প্যারেডি কিংবা সুর করে গাইলেও বেশ লাগছে আমার কাছে।
উদাহরণস্বরূপ একটা লাইন ভেঙে দিচ্ছি, বুঝার সুবিধার্থে।
দিনগুলো মোর
যাচ্ছে কেটে
যেমন যাবার,
নেইকো আশা
অতীতকে আর
ফিরে পাবার।


23-02-2016

Comments

Popular posts from this blog

ভালোবাসি

নদী

স্বাধীনতা