জীবনটা কী?


আমি যখন একলা থাকি
কান্না হাসি সবই রাখি।
কখনো বা আপন মনে
ভাবতে থাকি জীবনটা কী?
আমি যখন একলা ভীষণ
ভাঙে তখন এই দেহ-মন।
সেই সে আমি হেসে হেসে
ভাবছি তখন জীবনটা কী?
আমি যখন ব্যস্ত থাকি
অচিনপুরের রঙিন পাখি
হয়ে হয়েই ভাবতে থাকি
ভাবতে থাকি জীবনটা কি?
আমি যখন স্বপ্নে বিভোর
রাত গড়িয়ে সকাল দুপুর
তখন আমি হিসাব মিলাই
ভাবছি তখন জীবনটা কি?

 গভীর রাত, কুয়াশাচ্ছন্ন জীবন। তারার দেখা নাই। চাঁদের আলো নেই। হতাশা আর ব্যর্থতা দলা পাকিয়ে গলায় আঁটকে থাকে। বুকের পাথর বড় হয় দিনদিন!

দূরের মিটিমিটি আলো কেমন ফ্যাকাশে হয় ধীরে ধীরে। তারপর মিলিয়ে যায় শুকনো ঝড়নার মত। কখনো বা ধপ করে জ্বলে উঠে আবার নিভে যাওয়ার জন্য। অনন্ত প্রতিক্ষায় মূর্তিমান হই আমি।
হাজার হাজার বছরের কোটি কোটি মানুষের কোটি কোটি স্বপ্ন, শ্রম, মেধা, আবিষ্কার, উন্নতি, অর্থ, নারি আর আদিম লালসা। সব, সবই মিলিয়ে যায়। মিলিয়ে যায় সকল জীবও। বেঁচে থাকে কেবল পূণ্য। সময় হয়েছে হিসাব মিলাবার, পারছি না কেন? আসলে জীবনটা কী? কি?

Comments

Popular posts from this blog

ভালোবাসি

নদী

স্বাধীনতা