আর হবে না ভুল

তখন তো ফেবু ছিলো না, ডাইরি ছিলো আমার ফেবু। ওইটাতেই সব লিখতাম। হঠাৎ করেই ছড়ার ডাইরিটা বের করলাম। 2006 সালে লিখসিলাম ছড়াটা। সম্ভবত এইটাই আমার পত্রিকায় প্রকাশিত প্রথম কোনো ছড়া। অথবা সবুজ পাতায়ও একটা ছিলো, 2005 এর দিকে, ঠিক মনে নাই। ছড়াটাও আর নাই মনে হয়। কত ছড়া যে হারিয়ে ফেলেছি।

-ফয়জুল্লাহ (নামের জায়গায় ফয়জুল্লাহ আছে, ডাইরিতে)


আমরা সবাই খোদার গোলাম
তিনি সবার রব,
তারই পথে চললে মোদের
আসান হবে সব।

পড়ব নামাজ রাখবো রোজা
যাকাত দিবো সবে,
বিপদ আপদ দু:খ ব্যাথা
থাকবে না আর ভবে।

হজ্বের সময় হজ্ব করে ভাই
করব ইমান তাজা,
মানলে বিধান আমার রবের
আর পাবো না সাজা।

তাইতো আজি করছি শপথ
আর হবে না ভুল,
রোজ হাশরে ঝুলবে গলায়
জান্নাতেরই ফুল।

16/11/2006
মাসিক রাহবারের ডিসেম্বর ’16 সংখ্যায় প্রাকাশিত।
একটা জিনিষ খেয়াল করলাম। কেউ যদি রেগুলার লিখে, দুই বছর পর পার্থক্যটা পষ্ট হয়ে আছে। আগে কেমন ছিলাম, এখন কেমন আছি। কেমন কাঁচা হাত ছিলো। তারপরও অতটা কাঁচা না। কয়েকটা শব্দ বাদে বাকিগুলো ভালোই হয়েছে। মাত্রা, অন্ত্যমিলের ক্ষেত্রে কখনোই মনে হয় না তেমন বড় সমস্যা ছিলো। আমি ছড়ার মানুষ। ছড়াই আমার কাছে ভালো লাগে।

Comments

Popular posts from this blog

ভালোবাসি

নদী

স্বাধীনতা